আসুন ঘুমানোর আগে নিজেকে একটু চার্জিত করি

নিয়মমাফিক মনের বাড়ির দরবার কক্ষে যান। এবার মনছবি দেখুন। খুঁটিনাটিসহ পরিপূর্ণ দৃশ্য তুলে ধরুন একেবারে ভিডিও ছবির মতো। দেখুন, আপনি খুব স্মার্টভাবে বিনয়ের সাথে কর্মকর্তার কাছে চাকরির আবেদনপত্র দিয়েছেন। তিনি আবেদনপত্র উল্টেপাল্টে দেখে পরে আসার জন্যে বললেন। আপনি পরে গিয়ে জানলেন যে, আপনাকে ইন্টারভিউ বোর্ডের সামনে হাজির হতে হবে। নির্দিষ্ট দিনে ইন্টারভিউ বোর্ডের সামনে আপনি হাজির।

সবাই আপনাকে দেখে উৎফুল্ল হয়েছেন। সবার প্রশ্নের সঠিক জবাব দিচ্ছেন আপনি। কর্মকর্তারা নিজেদের মধ্যে আলোচনা করে আপনার ব্যাপারেই সিদ্ধান্ত নিয়েছেন। তাদের নির্দেশে আপনার জন্যে নিয়োগপত্র টাইপ করা হচ্ছে। পদস্থকর্তা নিয়োগপত্র সই করেছেন। নিয়োগপত্র আপনার নামে পাঠানো হচ্ছে। আপনি বাসায় নিয়োগপত্র পেয়েই আনন্দে উচ্ছ্বসিত হয়ে উঠেছেন। আপনজনেরা আপনাকে অভিনন্দিত করছে। আপনি নিয়োগপত্র নিয়ে অফিসে গিয়েছেন। কাজে যোগদান করেছেন। আপনার জন্যে নির্ধারিত চেয়ার-টেবিলে গিয়ে বসেছেন। আপনার জন্যে নির্ধারিত কাজ বুঝে নিচ্ছেন। পরিপূর্ণ তৃপ্তির সাথে কাজ করতে শুরু করেছেন। এভাবে আপনার যে লক্ষ্য তা পূরণ হবার দৃশ্য খুঁটিনাটিসহ দেখুন।

পুরো ছবিটা আপনাকে সকল ইন্দ্রিয়যোগে অনুভব করতে হবে। বাস্তবে চাকরি পেলে আপনার মধ্যে যে অনুভূতি হতো, মনছবি দেখার সময় নিজের মধ্যে সে অনুভূতিগুলো পুরোপুরি নিয়ে আসুন। চাকরি পাওয়ার পর মা-বাবা ভাই-বোনের মুখে আনন্দের অনুভূতি দেখলে আপনার মধ্যে যে ভাবের উদয় হতো, পুরোপুরি সে ভাব নিয়ে আসুন। প্রিয়জনেরা মিষ্টিমুখ করালে আপনার মধ্যে যে অনুভূতি আসতো, তা-ও সম্পৃক্ত করুন অন্যান্য ইন্দ্রিয়ের অনুভূতির সাথে। চাকরি পাওয়ায় বন্ধুবান্ধবদের মধ্যে আপনার মর্যাদা যেভাবে বেড়ে যেত, তা অনুভূতির সাথে পরিপূর্ণভাবে মিশিয়ে দিন। ঘটনার সাথে ইন্দ্রিয়গুলোকে এমনভাবে সম্পৃক্ত করে ফেলুন, যেন আপনার অবচেতন মন পুরো ঘটনাকেই বাস্তব বলে মনে করে।

আসলে অবচেতন মন বাস্তব ও কল্পনার মধ্যে কোনো পার্থক্য করতে পারে না। সেজন্যে আমরা সিনেমায় কোনো বিয়োগান্ত বা করুণ দৃশ্য দেখে কেঁদে ফেলি বা কোনো উত্তেজক দৃশ্য দেখে উত্তেজিত হয়ে উঠি। যদিও জানি যে, আমরা অভিনয় দেখছি মাত্র। তাই বেকারত্ব অবসানে নিজের যে রূপ আপনি দেখতে চান, সে ছবিকে হৃদয়ে ও ইন্দ্রিয়ে পুরোপুরি গেঁথে ফেলুন। আপনি যে চাকরি পেয়ে গেছেন, এটাই সবসময় মনে করতে থাকুন। জাগ্রত অবস্থায়ও আপনি একজন চাকরিজীবীর মতো আচার-আচরণ করুন। বাস্তবে ভান করুন আপনি চাকরি পেয়ে গেছেন, চাকরির বেতন পেয়ে কী কী করছেন, তা-ও কল্পনার চোখে দেখতে থাকুন। সবসময় পূর্ণ অনুভব ও একাত্মতার সাথে চাকরি পাওয়ার মনছবি দেখুন। পূর্ণ বিশ্বাস ও নিশ্চয়তার সাথে মনছবি দেখুন। ধাপে ধাপে কী করবেন আপনার অবচেতন মনই তা আপনাকে বলে দেবে।

প্রতিদিন নিয়মিত এই অনুশীলন করে যান। কখনোই আলস্য ও গাফলতিকে প্রশ্রয় দেবেন না। মনের বাড়িতে নিজেকে দেয়া সকল অটোসাজেশনসহ অনুশীলন করে যান। বাস্তবে চাকরি পাওয়াটা আপনার জন্যে সময়ের ব্যাপার মাত্র।

নিয়মিত like ,comment,share না দিলে আস্তে আস্তে আপনার homepage এই page এর পোস্ট কমতে থাকবে ...এক সময় Facebook এর নিয়ম এর কারণে এই page এর পোস্ট আর show করবে না ।

Comments

Popular posts from this blog

মনীষীদের বাণী- উক্তি

পেপ্যাল ভেরীফাই হয়নি তাই বলে কি ডোমেইন-হোস্টিং কেনা বন্ধ থাকবে? জানুন আনভেরীফায়েড পেপ্যাল দিয়ে ডোমেইন ও হোস্টিং কেনা যায় কোথা থেকে

বিসিএস পছন্দর ক্ষেত্রে প্রথম প্রশাসন কেন? দেখুন কোন ক্যাডারের পদোন্নতি কেমনভাবে হয় বা কোথায় থেকে কোথায় পোস্টিং