সংক্ষেপে রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনধারা

রবীন্দ্রনাথ ঠাকুর ১৮৬১ সালের ৭ মে এবং বাংলা ১২৬৮ সালের ২৫ বৈশাখ কলকাতার জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে জন্মগ্রহণ করেন। তাদের পরিবারটি ছিল একাধারে ধনাঢ্য ও সংস্কৃতিবান। পিতা-মাতার চৌদ্দতম সন্তান রবীন্দ্রনাথ। তার মা সারদা দেবী। কলকাতায় জন্ম হলেও পৈতৃক জমিদারি দেখাশোনার জন্য তিনি তৎকালীন পূর্ববাংলায় এসেছেন বহুবার। কুষ্টিয়ার শিলাইদহ ও নওগাঁর পতিসরের জমিদারবাড়ি আজো তার স্মৃতি বহন করছে।

বাল্যকালে স্কুলের প্রথাগত শিক্ষা তিনি গ্রহণ করেননি। গৃহশিক্ষক রেখে বাড়িতেই বিভিন্ন বিষয়ে তার শিক্ষার ব্যবস্থা করা হয়েছিল। এমনকি শরীরচর্চা ও মল্লক্রীড়াও এর অন্তর্ভুক্ত ছিল।
আট বছর বয়সে তিনি কবিতা লেখা শুরু করেন।
১৮৭৪ সালে তত্ত্ববোধিনী পত্রিকা’তে তার ‘অভিলাষ’ কবিতাটি প্রকাশিত হয়। এটিই ছিল তার প্রথম প্রকাশিত রচনা।
১৮৭৮ সালে মাত্র সতেরো বছর বয়সে রবীন্দ্রনাথ প্রথমবার ইংল্যান্ডে যান।
১৮৮৩ সালে মৃণালিনী দেবীর সঙ্গে তার বিয়ে হয়। তার শশুরবাড়ি খুলনার দক্ষিণডিহিতে।
১৮৯০ সাল থেকে রবীন্দ্রনাথ পূর্ববঙ্গের শিলাইদহের জমিদারি এস্টেটে বসবাস শুরু করেন।
১৯০১ সালে পশ্চিমবঙ্গের শান্তিনিকেতনে ব্রহ্মচর্যাশ্রম প্রতিষ্ঠা করেন এবং সেখানেই পাকাপাকিভাবে বসবাস শুরু করেন।
১৯০২ সালে তার স্ত্রী মৃণালিনী মারা যান।
১৯০৫ সালে বঙ্গভঙ্গ-বিরোধী আন্দোলনে জড়িয়ে পড়েন কবি।
১৯১৫ সালে ব্রিটিশ সরকার তাকে নাইট উপাধিতে ভূষিত করে। কিন্তু ১৯১৯ সালে পাঞ্জাবের জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের প্রতিবাদে সেই উপাধি প্রত্যাখ্যান করেন কবি।
১৯০১ সালের ডিসেম্বর মাসে মাত্র পাঁচজন ছাত্র নিয়ে তিনি বোলপুরে প্রতিষ্ঠা করেন তার স্বপ্নের শিক্ষাঙ্গন ‘শান্তি নিকেতন’।
১৯২১ সালে গ্রামোন্নয়নের জন্য তিনি শ্রীনিকেতন নামে একটি সংস্থা প্রতিষ্ঠা করেন।
১৯২৩ সালে আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠা করেন বিশ্বভারতী। দীর্ঘ জীবনে তিনি বহুবার বিদেশ ভ্রমণ করেন এবং সমগ্র বিশ্বে বিশ্বভ্রাতৃত্বের বাণী প্রচার করেন।
১৯১৩ সালে তিনি তার গীতাঞ্জলি কাব্যের জন্য বিশ্বসাহিত্যের সবচে সম্মানজনক পদক নোবেল পুরস্কারে ভূষিত হন।
৮০ বছর বয়সে ১৯৪১ সালের ৭ আগস্ট, ১৩৪৮ বঙ্গাব্দের ২২ শ্রাবণ কলকাতার, জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে কবি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

রবিন্দ্রনাথের সৃষ্ট সাহিত্যঃ

রবীন্দ্রনাথের ৫২টি কাব্যগ্রন্থ, ৩৮টি নাটক, ১৩টি উপন্যাস ও ৩৬টি প্রবন্ধ ও অন্যান্য গদ্যসংকলন তার জীবদ্দশায় বা মৃত্যুর অব্যবহিত পরে প্রকাশিত হয়। তার সর্বমোট ৯৫টি ছোটগল্প ও ১৯১৫টি গান যথাক্রমে গল্পগুচ্ছ ও গীতবিতান সংকলনের অন্তর্ভুক্ত হয়েছে। রবীন্দ্রনাথের যাবতীয় প্রকাশিত ও গ্রন্থাকারে অপ্রকাশিত রচনা ৩২ খণ্ডে রবীন্দ্র রচনাবলী নামে প্রকাশিত হয়েছে।

বিশ্বকবি রবীন্দ্রনাথের যাবতীয় পত্রসাহিত্য উনিশ খণ্ডে চিঠিপত্র ও চারটি পৃথক গ্রন্থে প্রকাশিত। এছাড়া তিনি প্রায় দুই হাজার ছবি এঁকেছিলেন।
এছাড়াও বাংলাদেশ ও ভারতের জাতীয় সঙ্গীতের রচয়িতাও রবীন্দ্রনাথ ঠাকুর।



সমাজসেবায় রবি ঠাকুরঃ

নওগাঁর পতিসরে নিজের জমিদারির গরিব প্রজাদের নামমাত্র সুদে ঋণ দেওয়ার মাধ্যমে তিনিই প্রথম গ্রামীণব্যাংকের প্রতিষ্ঠা করেন। কুষ্টিয়ার শিলাইদহ ও পাবনার শাহজাদপুরে তার জমিদারিতে প্রজাদের কল্যাণের স্বার্থে আরও অনেক জনহিতকর কাজ করেছেন রবীন্দ্রনাথ।বহুবার প্রজাদের খাজনা মওকুফ করে নিজে ঋণগ্রস্ত হয়েছেন। নিজের অর্থে প্রজাদের জন্য বিশুদ্ধ পানীয় জলের ব্যবস্থা করেছেন। বাংলাদেশের কৃষির সাথে রয়েছে রবীন্দ্র্রনাথের সম্পর্ক।

আন্দোলনে অংশগ্রহনঃ

রবীন্দ্রনাথ ঠাকুর ব্রিটিশ বিরোধী আন্দোলনে প্রত্যক্ষ অংশগ্রহন করেন। ১৯১৯ সালে পাঞ্জাবের জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের প্রতিবাদে ব্রিটিশ সরকার প্রদত্ত নাইট উপাধি প্রত্যাখ্যান করেন রবীন্দ্রনাথ ঠাকুর। এছাড়া মহাত্ন গান্ধীর সাথে অনেকগুলা আন্দোলনে একাত্নতা ছিলেন।

আমাদের বাংলাদেশে রবীন্দ্রনাথের গান ও কবিতা ভাষা আন্দোলন থেকে একাত্তরের স্বাধীনতা সংগ্রাম পর্যন্ত বিরাট প্রেরণা হয়ে ছিল। বিশ্বে খুব কম কবিই এরকমভাবে কোনো দেশের জাতীয় স্বাধীনতা সংগ্রামকে প্রভাবিত করতে পেরেছেন।


আইনেস্টাইন এর সাথে রবীন্দ্রনাথ 1930

আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিপরীত স্রোতের মানুষ রবীন্দ্রনাথ। নজরুল বড় হয়েছেন, বেড়ে উঠেছেন কষ্টে, দারিদ্র্যে। সেখানে রবীন্দ্রনাথ স্বাচ্ছন্দ্যে, আনন্দে। তাই তার কবিতায় রূঢ় বাস্তবতার চেয়ে প্রকৃতির বন্দনা ও মানুষের বিভিন্ন রকমের রূপ চোখে পড়ে। সমাজের অসঙ্গতি নিয়ে লিখেছেন প্রচুর। তার গান কবিতা ও গল্প ছুঁয়ে গেছে পাঠকহৃদয়। সাবলীল ভাষা ও বর্ণনা তাকে নিয়ে গেছে অনন্য উচ্চতায়। পাকিস্তান সরকার রবীন্দ্রচর্চাকে অনুৎসাহিত ও বাধাগ্রস্ত করলে তৎকালীন পূর্ববঙ্গ বর্তমানের বাংলাদেশে রবীন্দ্রচর্চা বেড়ে যায়। রবীন্দ্রসাহিত্যে বিশেষ করে কবিতায় সুফিবাদের প্রভাব লক্ষণীয়। রবীন্দ্রনাথ ঠাকুর বাংলাভাষাকে নিজস্ব ভঙিমায় উপস্খাপন করে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছেন।

Comments

Popular posts from this blog

মনীষীদের বাণী- উক্তি

পেপ্যাল ভেরীফাই হয়নি তাই বলে কি ডোমেইন-হোস্টিং কেনা বন্ধ থাকবে? জানুন আনভেরীফায়েড পেপ্যাল দিয়ে ডোমেইন ও হোস্টিং কেনা যায় কোথা থেকে

বিসিএস পছন্দর ক্ষেত্রে প্রথম প্রশাসন কেন? দেখুন কোন ক্যাডারের পদোন্নতি কেমনভাবে হয় বা কোথায় থেকে কোথায় পোস্টিং