ল্যানে ফাইল শেয়ার করুন খুব সহজে

আজকাল অনেকের বাসায় দুটি পিসির বা ল্যাপটপ এর মাঝে ল্যান কানেকশান থাকে। ফাইল ও প্রিন্টার শেয়ার বা মাল্টিপ্লেয়ার গেম খেলতে ল্যানের প্রয়জোন হয়। অনেকেই বিভিন্ন জনের কাছে ল্যান বাবহারের কথা শুনেছেন, কিন্তু নিজে করতে পারেন নি। কেউ কেউ ল্যান কনেকশান করেও ফাইল শেয়ার করতে যেয়ে "Windows cannot access the \\Computername\\" মেসেজ পেয়েছেন। ল্যানের বিকল্প হিসেবে হয়ত USB Data Transfe Hub কিনতে চাচ্ছেন। কিন্তু দামের কারনে সম্ভব হচ্ছেনা। চিন্তার কিছু নেই। প্রোগ্রামাররা আমাদের কথা ভেবে একটি Open source সফটওয়্যার তৈরি করেছে যা দিয়ে খুব সহজে ফাইল শেয়ার করা যায়। চলুন দেখাই কিভাবে ---

যা যা লাগবে

১) ল্যান কেবল, এটা যে কোনো কম্পিউটার এর দোকানে পাওয়া যায়। CAT-5/CAT-6 কেবল Crossover বা Straight কানেকশান করিয়ে নিন। কেনার সময় তাদের বলে দিন যে PC-to-PC না PC-to-Hub হিসেবে ইউস করবেন। দৈর্ঘ্য আপনার সুবিধা মত।
২) Lanshark software যা এখান থেকে ডাউনলোড করুন।

ডাউনলোড LANShark

পদ্ধতি

প্রথমে চেক করে নিন আপনার পিসি এর LAN Port অন আছে কিনা। পিসি চালু হওয়ার সময় F2/Del/Esc চেপে Integrated NIC/On-board LAN কে Enable করে নিন।
ল্যানের ড্রাইভার যেন ইন্সটল করা থাকে। Widows Vista/7 এ অটো ড্রাইভার ইন্সটল হয়। তবে মাদারবোর্ড এর ওয়েবসাইট থেকে লেটেস্ট ড্রাইভার ডাউনলোড করে নিতে পারেন।
Lanshark ডাউনলোড করে Run করান। পোর্টেবল ভার্সন হলে lanshark-0.0.2.zip ফাইল টি কোনো জায়গা এ Extract করুন। তারপর lanshark.exe ফাইল টি ওপেন করুন।
চিত্রের মত উইন্ডো আসবে। Host name এ আপনার পিসি এর নাম দিন। তারপর Share Path এ যে ফোল্ডার শেয়ার করতে চান তা সিলেক্ট করুন। আপনি অন্য পিসি থেকে ডাটা কপি করে যে ফোল্ডার এ রাখতে চান তা Incoming path এ দিন। Apply এ ক্লিক করুন।
ছবির মত উইন্ডো আসবে। অন্যান্য পিসি তে Lanshark চালু থাকলে তাদের নাম লিস্টে দেখতে পারবেন। কারো পিসি থেকে ডাটা নিতে হলে তার নাম এ ক্লিক করুন। তারপর তার শেয়ার করা ফোল্ডার গুল দেখুন। যা যা দরকার, তা Right click করে Download এ দিন। ফাইল বা ফোল্ডার আপনার কম্পিউটার এর অন্য কোনো জায়গা এ ডাউনলোড করতে চাইলে Download to এ ক্লিক করুন আর লোকেশান দেখিয়ে দিন।
Download ট্যাব এ ক্লিক করে দেখুন 100mbps কানেকশান এ 10-11MBPS স্পীড এ কপি হচ্ছে।

Comments

Popular posts from this blog

মনীষীদের বাণী- উক্তি

পেপ্যাল ভেরীফাই হয়নি তাই বলে কি ডোমেইন-হোস্টিং কেনা বন্ধ থাকবে? জানুন আনভেরীফায়েড পেপ্যাল দিয়ে ডোমেইন ও হোস্টিং কেনা যায় কোথা থেকে

বিসিএস পছন্দর ক্ষেত্রে প্রথম প্রশাসন কেন? দেখুন কোন ক্যাডারের পদোন্নতি কেমনভাবে হয় বা কোথায় থেকে কোথায় পোস্টিং