আপনার ল্যাপটপ/ডেস্কটপকে বানিয়ে ফেলুন Wi-Fi Hotspot (কোন সফ্টওয়্যার ছাড়া)


অনেক দিন ধরেই আমি “TECHTUNES”-এর একজন নিয়মিত Visitor। এই সাইটটি থেকে আমি অনেক কিছু শিখতে পেরেছি, তো হঠাৎ মাথাই আসলো শুধু আমি শিখলে তো হবে না, আমি যা জানি তা ও তো আপনাদের মাঝে শেয়ার করতে হবে।
ওপরের লিখাগুলো পড়ে নিশ্চই বুঝে গেছেন এইটা আমার প্রথম পোষ্ট। যেহেতু প্রথম পোষ্ট সেহেতু অজান্তে হয়ত কিছু ভুল হয়েও যেতে পারে, আশা করি ক্ষমার দৃষ্টিতে দেখবেন। তাহলে এখন আর কথা না বারিয়ে সরাসরি কাজে চলে যায়।
এই কাজটি করতে হলে আপনাকে Wi-Fi সার্পোট করে এমন একটি ল্যাপটপ লাগবে (ডেস্কটপের জন্য Wi-Fi Device  কিনতে পারেন)।
আমি Windows 7-এ এটি করেছি, XP-র টা বলতে পারব না।
প্রথমে আপনার ল্যাপটপ/ডেস্কটপে এ ইন্টারনেট Connect করুন।
এরপর Start-এ ক্লিক করে Control Panel-এ যান, তারপর "Network Sharing Center"-এ ক্লিক করুন নিচের ছবির মত-
এরপর উপরে বাম পাশে Manage Wireless Networks-এ ক্লিক করুন---

এখানে উপরে দেখবেন Add-লিখা আছে। Add-এ ক্লিক করুন---

এরপরে "Create an ad hoc netwonks"-এ ক্লিক করুন

এইবার Next-এ ক্লিক করুন--
এখন Network Name-এর জায়গায় আপনার নাম বা যেকোন একটি নাম দিন, Security Type-এ জায়গায় যেকোন একটি Select করুন, এখানে Open Select-করলে আপনাকে কোন কোড দিতে হবেনা, এটি সবাই ব্যবহার করতে পারবে। কিন্তু আপনি যদি WEP/WAP2 Select করেন তাহলে আপনাকে আপনার পছন্দ মত একটি কোড দিতে হবে, ঐ কোড আপনি যাদের জানাবেন শুধু তারাই আপনার Share-কৃত Wi-Fi Network-ব্যবহার করতে পারবে। এরপর Save this Networks-এ টিক চিন্হ দিয়ে Next ক্লিক করুন---

এরপর Turn on Internet Connection Sharing-এ ক্লিক করুন---

এখন কিছুক্ষণ অপেক্ষা করুন, Then "Internet Connection Sharing enabled"-লিখা আসবে, তারপর Close-এ ক্লিক করুন---

এইবার নিচের ছবির মত ১ ও ২ নম্বর এ ক্লিক করে মিলিয়ে দেখুন ঠিক আছে কিনা।

এরপর অন্য ল্যাপটপ/ডেস্কটপ/মোবাইল থেকে Search করলে আপনার তৈরি করা Wireless Connection-টি পাওয়া যাবে, তারপর Connect করে Internet ব্যবহার করতে থাকুন।
কোন সমস্যা হলে আমার ফেসবুক/স্কাইপি-তে যোগাযোগ করতে পারেন।

Comments

Popular posts from this blog

মনীষীদের বাণী- উক্তি

পেপ্যাল ভেরীফাই হয়নি তাই বলে কি ডোমেইন-হোস্টিং কেনা বন্ধ থাকবে? জানুন আনভেরীফায়েড পেপ্যাল দিয়ে ডোমেইন ও হোস্টিং কেনা যায় কোথা থেকে

বিসিএস পছন্দর ক্ষেত্রে প্রথম প্রশাসন কেন? দেখুন কোন ক্যাডারের পদোন্নতি কেমনভাবে হয় বা কোথায় থেকে কোথায় পোস্টিং