যেকোন ওপেন ওয়াই-ফাই নেটওয়ার্ক কে পাসওয়ার্ড দিন খুব সহজে।


আজ আমি আপনাদের কে জানাবো কিভাবে কোনো ওপেন ওয়াই-ফাই নেটওয়ার্ক কে পাসওয়ার্ড দিতে হয়।ধরুন আপনি আপনার এলাকার কোনো ওপেন ওয়াই-ফাই নেটওয়ার্ক থেকে মোবাইল বা ল্যাপটপ দিয়ে নেট চালান । সেক্ষেত্রে আপনার নেট চালানো দেখে অন্যান্যরাও ওই ওপেন ওয়াই-ফাই নেটওয়ার্ক থেকে নেট চালায়। ফলে আপনার স্পিড কমে যাই। আমি আজ যেটা নিয়ে আলোচনা  করবো হয়তো এটা অনেকই জানেন তবুও যারা জানেন না তাদের জন্য এই টিউন।আমি আপনাদের শেখাব কিভাবে ওই ওপেন ওয়াই-ফাই নেটওয়ার্ক  টিকে আপনার ইচ্ছা মতন পাসওয়ার্ড দিয়ে সিকিউর করে রাখবেন।এই পদ্ধতি তে আপনি যে মোডেম থেকে নেট টা চালাচ্ছেন সেই মোডেম তার কনফিগারেশন পালটে ফেলতে পারবেন।
কিভাবে করতে হবেঃ-
প্রথমে আপনাকে ওই ওপেন ওয়াই-ফাই নেটওয়ার্ক এর সাথে কানেক্ট করতে হবে আপনার  মোবাইল বা ল্যাপটপ টাকে। এই কাজ টা  মোবাইল বা ল্যাপটপ থেকে করা যাই আমি ল্যাপটপ দিয়ে কিভাবে করতে হয় দেখাবো।
ওপেন ওয়াই-ফাই নেটওয়ার্ক এর সাথে কানেক্ট হওয়ার পর আপনার ব্রাওজার ওপেন করুন দিয়ে আড্রেস বার রে লিখুন 192.168.1.1 দিয়ে এন্টার চাপুন।

এন্টার চাপলে নীচের মতন একটা  window আসবে এখানে Username এবং password চাইবে।
আপনি  Username এর জাইগায় লিখুন admin
password  এর জাইগায় লিখুন admin
আবার এন্টার চাপুন।


এন্টার চাপলে যে পেজটা আসবে সেখান থেকে Configuration এ ক্লিক করুন।

এবার Configuration > wireless Network  এ ক্লিক করুন।

wireless Network  এর পেজ টাতে দেখুন select security option এ Off -No Encryption লেখা আছে।

এবার পাসওয়ার্ড পাল্টাতে হলে select security option  এর থেকে 64 Bit Encryption তাকে select করুন এবং  select key Method থেকে Direct Key অপসন টা select করুন এবং  Key এর জাইগায় ইচ্ছা মতন Key দিয়ে দেন।
তারপর Conform করে বেরিয়ে আসুন। দেখবেন যে ডিভাইস গুলো ওই  ওপেন ওয়াই-ফাই নেটওয়ার্ক টাতে কানেক্ট ছিল সব ডিসকানেক্ট হয়ে যাবে আবার কানেক্ট করতে হলে আপনার দেওয়া পাসওয়ার্ড তা দিয়েই কানেক্ট করতে হবে।


বিঃদ্রঃ- আমি এখানে BSNL এর মোডেম দিয়ে দেখিয়েছি। এটা যেকোনো মোডেম দিয়েই হবে আমি নিজে দেখেছি।
আর মোবাইলে করতে হলে এভাবেই করবেন মোবাইল এর ডিফল্ট ব্রাওজার থেকে করবেন।
কারোর ক্ষতি করবেন না দয়া করে। কেও ক্ষতিগ্রস্ত হলে টিউনার দায়ী থাকবে না।
টিউন টি দেখার জন্য ধন্যবাদ। আপনাদের মন্তব্য কমেন্টের মাধ্যমে জানাবেন।

Comments

Popular posts from this blog

মনীষীদের বাণী- উক্তি

পেপ্যাল ভেরীফাই হয়নি তাই বলে কি ডোমেইন-হোস্টিং কেনা বন্ধ থাকবে? জানুন আনভেরীফায়েড পেপ্যাল দিয়ে ডোমেইন ও হোস্টিং কেনা যায় কোথা থেকে

বিসিএস পছন্দর ক্ষেত্রে প্রথম প্রশাসন কেন? দেখুন কোন ক্যাডারের পদোন্নতি কেমনভাবে হয় বা কোথায় থেকে কোথায় পোস্টিং